বিশ্ব স্বাস্থ্য সংস্থার সর্বোচ্চ সতর্কতা: করোনাভাইরাস

বিশ্বজুড়ে করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সর্বোচ্চ সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও। সুইজারল্যান্ডের জেনেভায় এক সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ড. টেড্রস অ্যাডহানম গেব্রেইয়েসুস এই ঘোষণা দেন।

ড. টেড্রস অ্যাডহানম বলেন , ‘বেশির ভাগ ক্ষেত্রেই এই ভাইরাস চিহ্নিত করা যাচ্ছে এখনো। স্বয়ংক্রিয়ভাবে মানুষের মধ্যে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার প্রমাণ মেলেনি।’এখন পর্যন্ত ৫০টির বেশি দেশে এই করোনাভাইরাস আক্রান্ত রোগী পাওয়া গেছে। চীন থেকে শুরু হলেও অন্যান্য দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়ছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, ২৭ ফেব্রুয়ারী পর্যন্ত ইরানে কমপক্ষে ২১০ জন মারা গেছেন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে। এই সংখ্যা ইরান সরকারের দেওয়া হিসাবের চেয়ে ৬ গুণ বেশি। এ ভাইরাসে বিশ্বজুড়ে প্রায় ৮০ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন প্রায় ২ হাজার ৮০০ জন। মৃত মানুষের সংখ্যা সবচেয়ে বেশি চীনের হুবেই রাজ্যে। ২৮ ফেব্রুয়ারী চীনে নতুন করে ৩২৭ জন আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করেছে চীন সরকার। চলতি মাসে এক দিনে ভাইরাসে আক্রান্ত হওয়ার দিক দিয়ে এটি সর্বনিম্ন। যদিও থেমে নেই মৃত্যুর মিছিল। এই দিনে মারা গেছেন ৪৪ জন।

নাইজেরিয়া, নিউজিল্যান্ড, আইসল্যান্ড, মেক্সিকো, বেলারুশ ও নেদারল্যান্ডসে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে।

Are you happy ? Please spread the news