টেস্টেও ধবলধোলাই ভারত!

বিরাট কোহলির ভারত আট বছর পর টেস্টে ধবলধোলাই হলো। টেস্টে ১১তমবারের মতো এই স্বাদ পেল ভারতীয়রা

কোহলিরা ভুলতে বসা সেই স্বাদই পেলেন এবার নিউজিল্যান্ডে এসে। দুই টেস্টের সিরিজে অসহায় আত্মসমর্পণ করেই ০-২ ব্যবধানে হেরেছে। এ সফরে টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ডকে ৫-০ ব্যবধানে হারিয়ে ওয়ানডে আর টেস্টে উল্টো ধবলধোলাইয়ের শিকার ভারত।

টেস্টে ধবলধোলাই হতে কেমন লাগে, তা প্রায় ভুলতেই বসেছিল ভারত। আর যা–ই হোক, আট বছর তো মোটেই কম সময় নয়।

ভারত টেস্টে এর আগে সর্বশেষ ধবলধোলাই হয়েছিল সেই ২০১১-১২ মৌসুমে। অস্ট্রেলিয়া সফরে চার টেস্টেই হেরেছিল দলটি। ওই সফরের আগে ২০১১ সালে ইংল্যান্ড সফরেও চার ম্যাচের চারটিতে হেরে ধবলধোলাই হয় এম এস ধোনির ভারতীয়রা। এরপরই অবশ্য টেস্ট ক্রিকেটে বদলে যাওয়ার শুরু কোহলিদের। অস্ট্রেলিয়ার সেই সফরের পর এবারের নিউজিল্যান্ড সফরের আগে ২৩টি একাধিক ম্যাচের সিরিজ খেলে ১৬টিতেই জিতেছে ভারতীয়রা। এর ৯টিতেই আবার প্রতিপক্ষকে ধবলধোলাই করেছে দলটি।

টানা পাঁচটি সিরিজ জিতে নিউজিল্যান্ডে এসেছিল টেস্ট র‍্যাঙ্কিংয়ের এক নম্বর দলটি। উপহার পেল নিজেদের টেস্ট ইতিহাসের ১১তম ধবলধোলাই। এই ১১ সিরিজের ১০টিই ভারত আবার খেলেছে প্রতিপক্ষের মাঠে। ভারতে এসে ভারতকে ধবলধোলাই করার একমাত্র কীর্তি দক্ষিণ আফ্রিকার। ২০০০ সালে ভারতে এসে ভারতকে ২-০-তে হারিয়ে যায় হান্সি ক্রনিয়ের দক্ষিণ আফ্রিকা।

১৯৩২ সালে টেস্ট অভিষেক হওয়া ভারত প্রথম ধবলধোলাই হয় ১৯৫৯ সালে। ইংল্যান্ড সফরে পাঁচটি টেস্টেই হারে দলটি। ইংল্যান্ডে গিয়ে এরপর ১৯৬৭, ১৯৭৪ ও ২০১১ সালে ধবলধোলাই হয় ভারতীয়রা। ইংলিশদের কাছেই সবচেয়ে বেশি ধবলধোলাই হয়েছে ভারত। দলটিকে দ্বিতীয় সর্বোচ্চ ৩ বার ধবলধোলাই করেছে অস্ট্রেলিয়া। এ ছাড়া নিউজিল্যান্ড দুবার এবং ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার কাছে একবার করে ধবলধোলাই হয়েছে ভারতীয়রা।

টেস্ট ক্রিকেটে ভারতের চেয়ে কম ধবলধোলাই হয়েছে মাত্র দুটি দল—অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। অস্ট্রেলিয়া ৯ বার ও ইংল্যান্ড ৮ বার পেয়েছে এই লজ্জা। সবচেয়ে বেশিবার ধবলধোলাই হওয়ার রেকর্ডে বিশাল ব্যবধানে এগিয়ে বাংলাদেশ (৩২ বার)। দ্বিতীয় সর্বোচ্চ ২০ বার ধবলধোলাই নিউজিল্যান্ড।

Are you happy ? Please spread the news